ফেসবুক করোনা ভাইরাস সম্পর্কে ভুল তথ্যের বিরুদ্ধে কাজ করছে - Tech Support BD -->

বিজ্ঞাপন

ফেসবুক করোনা ভাইরাস সম্পর্কে ভুল তথ্যের বিরুদ্ধে কাজ করছে

ফেসবুক বলছে যে অনলাইনে চলমান প্রাদুর্ভাব সম্পর্কে জালিয়াতি দাবি হিসাবে করোনভাইরাস সম্পর্কে ভুল তথ্য এবং সম্ভাব্য ক্ষতিকারক কন্টেন্ট বিস্তার কমানোর জন্য তারা কাজ করছে।

ফেসবুকের স্বাস্থ্য বিষয়ক প্রধান কং-জিং জিন ঘোষণা করেছেন যে সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মটি স্বাস্থ্য কর্তৃপক্ষ দ্বারা চিহ্নিত করা ভাইরাস সম্পর্কিত মিথ্যা দাবি বা ষড়যন্ত্র তত্ত্বগুলি অন্তর্ভুক্ত এমন পোস্টগুলি সরিয়ে দেওয়া শুরু করবে। সংস্থাটি বলেছে যে এটি এমন পোস্টগুলিতে মনোনিবেশ করবে যা লোকদের চিকিত্সা করানো থেকে নিরুৎসাহিত করে বা নিরাময় সম্পর্কে সম্ভাব্য বিপজ্জনক দাবি করে।

সংস্থাটি তাদের থার্ড পার্টি ফ্যাক্ট চেকারদের দ্বারা ডিবাঙ্কিত পোস্টগুলির প্রসারণও সীমাবদ্ধ করবে এবং পোস্টটি শেয়ার করে নেওয়ার বিজ্ঞপ্তি প্রকাশকারী ব্যবহারকারীদের প্রেরণ করবে।

ব্যবহারকারীরা যারা ফেসবুকে ভাইরাস সম্পর্কিত তথ্য সার্চ করেন বা ইনস্টাগ্রামে নির্দিষ্ট সম্পর্কিত হ্যাশট্যাগগুলিতে ক্লিক করেন, তারা একটি পপ-আপ পাবেন।

এছাড়াও, বিশ্ব স্বাস্থ্য সংস্থার দিকনির্দেশনার ভিত্তিতে ফেসবুক ব্যবহারকারীদের নিউজ ফিডগুলির শীর্ষে এই প্রাদুর্ভাবের তথ্য উপস্থিত হবে।

জিন একটি পোস্টে লিখেছেন, “আমরা ইনস্টাগ্রামে ভুল তথ্য ছড়িয়ে দেওয়ার জন্য ব্যবহৃত হ্যাশট্যাগগুলিও ব্লক বা সীমাবদ্ধ করব এবং আমরা যতটা সম্ভব এই সামগ্রীটি সন্ধান করতে এবং সরিয়ে নিতে প্র্যাকটিভ সুইপগুলি পরিচালনা করছি। আমাদের প্ল্যাটফর্মগুলি জুড়ে এগুলি রোল করতে কিছু সময় লাগবে।”

এই প্রাদুর্ভাবের শুরু থেকেই ভাইরাস সম্পর্কে প্রচুর বিভ্রান্তিমূলক দাবি এবং প্রতারণা অনলাইনে প্রচারিত হয়েছে। এর মধ্যে রয়েছে মিথ্যা ষড়যন্ত্র তত্ত্বগুলি যে ভাইরাসটি একটি ল্যাবটিতে তৈরি হয়েছিল এবং ভ্যাকসিনগুলি ইতিমধ্যে তৈরি করা হয়েছে, অসুস্থ ও মৃতের সংখ্যা সম্পর্কে বন্যভাবে অতিরঞ্জিতকরণ এবং বোগাস নিরাময় সম্পর্কে সম্ভাব্য ক্ষতিকারক দাবী অন্তর্ভুক্ত করে।

শুক্রবার প্রকাশিত সংখ্যার ভিত্তিতে করোনাভাইরাস এখন সারা বিশ্বে ৯,৮০০ জনেরও বেশি সংক্রামিত হয়েছে। চীনে প্রায় ২১৩ জন মৃত্যুর খবর পাওয়া গেছে, বেশিরভাগ মৃত্যুর ঘটনাটি মধ্য প্রদেশ হুবেইতে।

শিকাগোতে বৃহস্পতিবার মার্কিন যুক্তরাষ্ট্রে এই ভাইরাস সংক্রমণ প্রথম প্রকাশিত হয়েছিল। মার্কিন যুক্তরাষ্ট্র শুক্রবার একটি জনস্বাস্থ্য জরুরি অবস্থা ঘোষণা করেছে।

অন্যান্য ইন্টারনেট সংস্থাগুলি এই রোগ সম্পর্কে ভুল তথ্যের প্রবাহ রোধে নিজস্ব প্রচেষ্টা ঘোষণা করেছে।

টুইটার ব্যবহারকারীরা যারা করোনাভাইরাস সম্পর্কিত তথ্য অনুসন্ধান করেন তাদের এখন করোনাভাইরাস সম্পর্কিত রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্র কেন্দ্রের একটি লিঙ্ক দেওয়া হয়েছে। ইউটিউব এবং গুগল, ইতিমধ্যে বলেছে যে তারা ভাইরাস সম্পর্কিত অনুমোদনের তথ্য অনুসন্ধান ফলাফলের শীর্ষে প্রচার করছে।

গুগল আরও ঘোষণা করেছে যে ভাইরাসের তথ্য অনুসন্ধানকারী ব্যবহারকারীরা তাদের স্ক্রিনের শীর্ষে একটি “এসওএস এলার্ট” দেখতে পাবেন এবং তাদের প্রকোপের বিষয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থার উল্লেখগুলিতে লিঙ্ক দেবে।



from WizBD.Com https://ift.tt/2OnmhrL
via IFTTT
Related Posts